কালিমার অর্থ কি?
ﷲ إﻻ إﻟﻪ ﻻ “লা-ইলাহা-ইাা-হ” এই তাওহীদী কািলমার এর দুিট অংশ:
লা-ইলাহা– মােন সকল বািতল ইলাহ ক বজন আর ইাাহ মােন ধু এক আাহক হন। লা-ইলাহা -মােন-সকল গাইাহ থেক িনেজেক মু করা।(এক কথায় আাহ ছাড়া যারই ইবাদত করা হয় এবং তােত স স থােক তােক গাইাহ বল। যিদ আাহক বাদ িদেয় কান মানুষ/ীন বা অন কারও ইবাদত করা হয় এবং তােত স স থােক তােক গাইাহ বল।) আর ইাা-হ মােন ধুমা এক আাহর িত ঈমান (িবাস) আনা।
(না) নিতবাচক অংশ হলা:
[ إﻟﻪ ﻻ লা-ইলাহা যার মম হলা এই য, কান ইবাদতই কােরা জন করা চলব না, কােরা সাবভৗম ও শি ীকার করা চলব না, কােরা িবধান ও আইন কানুন মানা চলব না, কান িকছুেতই কােরা ভূ ীকার করা চলব না। ওসবর কান একিটেত কােরা িবুমা শরীক াপন করা চলব না।] [ মূল: কািলমার মমকথা পৃা-৫০ আকরামুামান িবন আুস সালাম ]
(হা) ইিতবাচক অংশটুকু হলা:
[ ﷲ إﻻ “ইাাহ: যার মম হলা এই য, ধু আাহই সকল কার ইবাদতর কৃত হকদার। িতিনই সাবভৗম মতার মািলক, তারই িবধান ও আইনকানুন বাার উপর যাজ ও য়াগ হব। সবিকছুেতই তার ভু রয়েছ। এবং এ সম বাপাের কােরা িবুমা শরীক নই। না কান িফিরশতার না কান নাবীর বা কান অলীর না কান ীন-শাইনর না কান জড়বৃের না কান মূিতর, না কান কবর মাযােরর, না কান ওলী-দরবশ ও পীর-ফকীেরর। য বি কািলমার এই দুিট কনর অথ ও মম সকভােব বুেঝ মেন চলত পারব তার জন এই কািলমার ফযীলত ও উপকার লাভ করা সব ,নচৎ নয়।] [ মূল:কািলমার মমকথা পৃা-৫০ আকরামুামান িবন আুস সালাম ]
আগ বজন করত হব
ﷲ إﻻ إﻟﻪ ﻻ “লা-ইলাহা ইাাহ’’ এর থম অংশ إﻟﻪ ﻻ (লা-ইলাহা) যা বজনীয়
[কািলমাতুত তাওহীদ (লা-ইলাহা ইাাহ) এর থম অংশ إﻟﻪ ﻻ লা-ইলাহা ঘাষনা করছ বিনত চারিট িবষয়কই থম বজন কর দাও। যথা:
১. ﻷرْﺑَﺎﺑًﺎ ا اﺟْﺘَﻨِﺒُﻮ অসংখ রবদর বজন কর।
২. ﻷَﻧﺪَاد ا اﺟْﺘَﻨِﺒُﻮ সকল কার সমদর বজন কর।
৩. ﻷَﻟِﻬَﺔً ا اﺟْﺘَﻨِﺒُﻮ সম বািতল ইলাহদর (মা’বুদদর) বজন কর।
৪. اﻟﻄﱠﺎﻏُﻮت اﺟْﺘَﻨِﺒُﻮا এবং সকল কার াতদরক বজন কর।
উপরা চারিট িবষয়র তকিটই ইলােহর (মা’বুেদর) আসন দখল কর আছ । এজন আাহ বলন إﻟﻪ ﻻ লা-ইলাহা অথাৎ এদর সকলকই থম বজন কর।] [ মূল: লা-ইলাহা-ইাাহ এর শত: থম বজন-পর হন পৃ:২৮–আিমমুল ইসলাম]
إﻟﻪ ﻻ লা-ইলাহা এর ১ম নর বজনীয় িবষয়
رْﺑَﺎﺑًﺎ اﻷ اﺟْﺘَﻨِﺒُﻮ অসংখ রবদর বজন কর:
[ أَرْﺑَﺎﺑًﺎ অথ ব রব, অনক ভূ, অনক মা’বুদ। মুশিরকরা যােদর রব বািনেয়িছল তারা িছল তােদর ধম । সংসারিবরাগী পিত এবং তােদর বাপ দাদা ও মুীেদরক রব বািনেয়িছল। ] [মূল: লা-ইলাহা-ইাাহ এর শত: থম বজন-পর হন পৃ৩০–আিমমুল ইসলাম]
[ ইদী এবং ীানদর বাপাের আা (সুবহানা ওয়া তা’আলা) বলন,
اﻟﻠﱠﻪِ ِ دُون ﻣﱢﻦ أَرْﺑَﺎﺑًﺎ ْ وَرُﻫْﺒَﺎﻧَﻬُﻢ ْ أَﺣْﺒَﺎرَﻫُﻢ اﺗﱠﺨَﺬُوا
“তারা আা‘র পিরবত তােদর ধমযাজক ও সাধুেদরক িনেজেদর ভূ বািনেয় িনেয়েছ।” [সূরা তাওবা ৯: ৩১]
এর কারণ হ এসব সাধু ও ধমযাজকরা তােদর জন িবধান তরী করতা এবং কানিট বধ, কানিট অবধ তা িনধারণ করতা, আর তারাও তা মেন িনেতা।
এ মম আাহ তায়ালা আরও বলন
ﺗَﺬَﻛﱠﺮُونَ ﻣﱠﺎ ﻗَﻠِﻴﻼً ۗ َ أَوْﻟِﻴَﺎء ِ دُوﻧِﻪ ﻣِﻦ ﺗَﺘﱠﺒِﻌُﻮا وَﻻَ ْ رﱠﺑﱢﻜُﻢ ﻣﱢﻦ إِﻟَﻴْﻜُﻢ َ أُﻧﺰِل ﻣَﺎ اﺗﱠﺒِﻌُﻮا
“তামােদর িতপালকর প থেক যা অবতীণ হয়েছ তামরা তার অনুসরন কর এবং আাহক বাদ িদেয় অলী-আউিলয়ােদর অনুসরন করা না।” [সূরা আল-আরাফ ৭:৩]
এ আয়ােতও বুঝা যায় তােদর ওলী-আউিলয়াগণক তারা রব বািনেয় িনেয়িছল। আাহর নািযলকৃত িবষয় বাদ িদেয় পীর-ওলীেদর িবনা দলীেল অ অনুকরন করল আাহর সমক করা হয় এবং তােদরকই যন রব মানা হয়। িফরআউন িনেজেক রব দািব কর বলিছল.
اﻷَْﻋْﻠَﻰٰ ُ رَﺑﱡﻜُﻢ أَﻧَﺎ َ ﻓَﻘَﺎل , ﻓَﻨَﺎدَى َ ﻓَﺤَﺸَﺮ
“িফর’আওন সকলক সমবত কর ঘাষনা কর বলল আিম হলাম তামােদর বড় রব ” (সূরা আননািয’আত ৭৯:২৩-২৪)এখােন িফর’আওন য রব দািব করিছল। সটা আইন তিরর রব। সৃিকতা রব নয়। স ীেনর িবিধ িবধােনর এবং আইন তিরর ে রব দািব করিছল।একিনর মুসিলম নামধারী রাীয় নতারা আাহর অবতীণকৃত ওয়াহীর িবধান ছেড় মানবরিচত িবধানানুযায়ী িবচার, ফায়সালা ও শাসন কায পিরচালনা কর িনেজেদরক রবর আসন বিসেয় িদে। ] [মূল: লা-ইলাহা-ইাাহ এর শত: থম বজন-পর হন পৃ: ৩৪-৩৫–আিমমুল ইসলাম ]
إﻟﻪ ﻻ লা-ইলাহা এর দুই নর বজনীয় িবষয়
اﻷَﻧﺪَاد اﺟْﺘَﻨِﺒُﻮ সকল কার সমদর বজন কর:
[ َا ﻧﺪَاد (সমক সমূহ) শিটর অথ আাহর সমক তির করা। য সম িজিনেসর মািলক একমা আাহ এই মািলকানায় অন কাউক ভাগ বসােনা বা য সম ণ একমা আাহর জন যাজ ঐ সম েণ অন কাউক ণািত করাই হল আাহর সমক বানােনা। আাহ ছাড়া অন কউ সান িদেত পাের এ ধারণা করা আাহর সােথ সমক বানােনা। অনুপ আইন-কানুন,িবচার ফায়সালার ে,কুম আহকােমর ে,কুরবানী,নযর-নওয়ায,মানৎ ইতািদর ে অন কাউক ওসীলা বা মাধম বানােনাটাই হল আাহর স সমক াপন করা।] [মূল: লা-ইলাহা-ইাাহ এর শত: থম বজন-পর হন পৃ:৩৬–আিমমুল ইসলাম ]
কান মানুষ যখন তােদর পেলােক িনেয় কান মাজার,দরগা বা কােরা আানায় িনেয় কুরবানী কর তাহল ঐ মাজাের িযিন আছ তােকই যন স আাহর সমক বািনেয় িনল। এ প যবেহর সময় হাজার বারও যিদ “ اﻟﺮﱠﺣِﻴﻢِ ِ اﻟﺮﱠﺣْﻤَٰﻦ ِ اﻟﻠﱠﻪ ِ ﺑِﺴْﻢ পড় জবাই কর তার পরও তা হারাম হব। কারন স তা ঐ মাজার ওলার মনাসি অজনর উেশই পেক এখােন িনেয় এসেছ।মুসিলেমর কুরবানী হব অন কােরা মনাসি কামনা বতীত, উশ হব একমা আাহর সি। যমন কুরআন বলা হয়েছ,
اﻟْﻌَﺎﻟَﻤِﻴﻦَ ِّ رَب ِ ﻟِﻠﱠﻪ وَﻣَﻤَﺎﺗِﻲ َ وَﻣَﺤْﻴَﺎي وَﻧُﺴُﻜِﻲ ﺻَﻼَﺗِﻲ َّ إِن ْ ﻗُﻞ
“আপিন বলুনঃ আমার নামায, আমার কারবাণী এবং আমার জীবন ও মরন িব–িতপালক আাহরই জন।”(সূরা আল আনআম ৬:১৬২)
মহত বা ভালবাসা ঈমােনর একিট অ, অথচ ভালবাসার ে মানুষ আাহর স সমক বািনেয় ফেল সটা ধন সদর েও হত পাের ী সান-সতী বা অন কান ব িকংবা বির েও হত পাের। িক মু’িমনদর উিচত একমা আাহকই বিশ ভালবাসা।
এ মম মহান আাহ ত’আলার বাণী,
ﻳَﺮَى ْ وَﻟَﻮ ۗ ِ ﻟﱢﻠﱠﻪ ﺣُﺒﺎ ُّ أَﺷَﺪ آﻣَﻨُﻮا َ وَاﻟﱠﺬِﻳﻦ ۖ ِ اﻟﻠﱠﻪ ِّ ﻛَﺤُﺐ ْ ﻳُﺤِﺒﱡﻮﻧَﻬُﻢ أَﻧﺪَادًا ِ اﻟﻠﱠﻪ ِ دُون ﻣِﻦ ُ ﻳَﺘﱠﺨِﺬ ﻣَﻦ ِ اﻟﻨﱠﺎس َ وَﻣِﻦ
اﻟْﻌَﺬَابِ ُ ﺷَﺪِﻳﺪ َ اﻟﻠﱠﻪ َّ وَأَن ﺟَﻤِﻴﻌًﺎ ِ ﻟِﻠﱠﻪ َ اﻟْﻘُﻮﱠة َّ أَن َ اﻟْﻌَﺬَاب َ ﻳَﺮَوْن ْ إِذ ﻇَﻠَﻤُﻮا َ اﻟﱠﺬِﻳﻦ
“আর কান লাক এমনও রয়েছ যারা অনানক আাহর সমক সাব কর এবং তােদর িত তমিন ভালবাসা পাষণ কর, যমন আাহর িত ভালবাসা হয় থােক। িক যারা আাহর িত ঈমানদার তােদর ভালবাসা ওদর তুলনায় বণ বশী। আর কতইনা উম হ’ত যিদ এ জােলমরা পািথব কান কান আযাব ত করই উপলি কর িনত য, যাবতীয় মতা ধুমা আাহরই জন এবং আাহর আযাবই সবচেয় কিঠনতর। ” (সূরা আল-বাকারাহ ২:১৬৫)
মানুষ যােত আাহর সােথ সমক তরী না কর এ মম মহান আাহর ঘাষনা,
ﺗَﻌْﻠَﻤُﻮنَ ْ وَأَﻧﺘُﻢ أَﻧﺪَادًا ِ ﻟِﻠﱠﻪ ﺗَﺠْﻌَﻠُﻮا ﻓَﻼَ
“তামরা জেন বুেঝ কাউকও আাহর সমক দাড় কিরও না ” (সূরা আল-বাকারাহ ২:২২)
সূতরাং আাহর সােথ কাউক সমক করা যােব না।
إﻟﻪ ﻻ লা-ইলাহা এর িতন নর বজনীয় িবষয়
اﺟْﺘَﻨِﺒُﻮاﻷَﻟِﻬَﺔً সম বািতল ইলাহদর (মা’বুদদর) বজন কর:
[ ااﻷَﻟِﻬَﺔً অথাৎ অনক ইলাহদর বজন কর, তাগ কর, অীকার কর। যারা এক সত ইলাহক বাদ িদেয় অসংখ اﻷَﻟِﻬَﺔً বা একািধক ইলােহর উপাসনা বা ইবাদাত কর লা-ইলাহা এর িতন নর দাবী হল তােদর সকলকই বজন কর আগ।] [মূল: লা-ইলাহা-ইাাহ এর শত: থম বজন-পর হন পৃ:৪২–আিমমুল ইসলাম ]
মুশিরকরা য অসংখ ইলােহর ইবাদত করত তার মােণ মহান আাহর বাণী,
وَﻧَﺴْﺮًا َ وَﻳَﻌُﻮق َ ﻳَﻐُﻮث وَﻻَ ﺳُﻮَاﻋًﺎ وَﻻَ وَدا َّ ﺗَﺬَرُن وَﻻَ ْ آﻟِﻬَﺘَﻜُﻢ َّ ﺗَﺬَرُن ﻻَ وَﻗَﺎﻟُﻮا
“তারা বলছঃ তামরা তামােদর উপাসদরক তাগ করা না এবং তাগ করা না ওয়াদ, সূয়া, ইয়াছ, ইয়াউক ও নসরক।”(সূরা নূহ ৭১:২৩)
তােদর ইলাহদর নাম িছল কুরআন বিণত নামসমুহ ওরা এই সম বািতল ইলাহদর ইবাদত করত এবং িবপদ মুসীবত তােদরক আহবান করত। াথনা, সাহায চাওয়া, মানৎ,নযর,যবহ, আদশ-উপদশ আইন-কানুন মানার ে তােদর কুম মেন চলত। এক কথায় তােদর যাবতীয় ইবাদত ঐ সম বািতল ব ইলাহদর জন িনেবিদত িছল। পার যারা ইসলাম হন করব তারা তােদর থম ঘাষণাই হব লা-ইলাহা অথাৎ ঐ সম বািতল ইলাহদর থমই বজন কর,অীকার কর। এ মম মহান আাহর ঘাষণা হল,
اﻟﺮﱠﺣِﻴﻢُ ُ اﻟﺮﱠﺣْﻤَٰﻦ َ ﻫُﻮ إِﻻﱠ َ إِﻟَٰﻪ ﻻﱠ ۖ ٌ وَاﺣِﺪ ٌ إِﻟَٰﻪ ْ وَإِﻟَٰﻬُﻜُﻢ
“আর তামােদর উপাস একইমা উপাস। িতিন ছাড়া মহা কণাময় দয়ালু কউ নই।” (সূরা আল-বাকারাহ ২:১৬৩)
অসংখ বািতল মা’বুেদর পিরচয় সক আাহ বলন,
ﻳُﺼْﺤَﺒُﻮنَ ﻣﱢﻨﱠﺎ ﻫُﻢ وَﻻَ ْ أَﻧﻔُﺴِﻬِﻢ َ ﻧَﺼْﺮ َ ﻳَﺴْﺘَﻄِﻴﻌُﻮن ﻻَ ۚ دُوﻧِﻨَﺎ ﻣﱢﻦ ﺗَﻤْﻨَﻌُﻬُﻢ ٌ آﻟِﻬَﺔ ْ ﻟَﻬُﻢ ْ أَم
“তব িক আিম বতীত তােদর এমন দব–দবী আছ যারা তােদরক রা করব? তারা তা িনেজেদরই সাহায করত সম নয় এবং তারা আমার মাকােবলায় সাহাযকারীও পােব না।”( সূরা আল আিয়া ২১:৪৩)
আা (সুবহানা ওয়া তা’আলা) বলন,
وَﻛِﻴﻼً ِ ﻋَﻠَﻴْﻪ ُ ﺗَﻜُﻮن َ أَﻓَﺄَﻧﺖ ُ ﻫَﻮَاه ُ إِﻟَٰﻬَﻪ َ اﺗﱠﺨَﺬ ِ ﻣَﻦ َ أَرَأَﻳْﺖ
“আপিন িক তােক দেখন না, য তারা বৃিেক উপাসেপ হণ কর? তবুও িক আপিন তার িযাদার হবন? ” [সূরা আল ফুরান ২৫: ৪৩]
এখােন তােদর কথা বলা হ যারা তােদর খয়ালখুশীর অনুসরণ জীবনযাপন কর, এজনই বৃিেক তােদর ইলাহ বলা হয়েছ। যিদ আমরা রমযােন রাযা রািখ িক এমন শাসকদর আনুগত ও অনুসরণ কির যারা ফরাউনর মতা িনেজেদর খয়াল-খুশী িদেয় আমােদর পিরচালনা কর তাহল আমরা রাযার ে আা’ক ইলাহ মানিছ িক শাসনকােয ইলাহ মানিছ ঐ শাসকবগক। এভােবই, যিদ আমরা নামায, রাযা আর যাকােতর বাপাের আা’ক মািন আর একইসােথ ঐ রাজনীিতিবদদরও মািন যারা আমােদর জন িনেজেদর ইমতা আইন-কানুন তরী কর তার মােন দঁাড়ায়, আমরা ধমীয় ও আধািক বাপাের আা’ক ইলাহ মানলও রাজনিতক িবষয় ইলাহ মানিছ আমােদর রাজনীিতিবদদরক। অতএব বাঝা গল য, ইলাহ শর মােন অনক বাপক এবং আা’ক একমা ইলাহ মানার অথ এই বাপক অথই তােক মানা।
সিঠক ঈমােনর (িবােসর) দাবী হল একমা মহান আা তা’আলাই সকল ইবাদতর উপযু এবং কবল তার সামনই কাশ করা হব সকল কার িবনয় ও বশতা। িতিনই একমা সৃিকতা, িবধান দাতা, ফায়সালাকারী, যখন যা ইা তা করার মতার অিধকারী, হদােয়তদাতা, িরিযক দাতা, জীবন-দাতা, মৃতু দাতা এবং সাহাযকারী। িতিনই একমা সা যার হােত সকল রাজ, মতা এবং িতিনই যাবতীয় িবষয় সবময় মতার অিধকারী। আা তা’আলা বলন,
ﻋَﻤﱠﺎ ِ اﻟﻠﱠﻪ َ ﺳُﺒْﺤَﺎن ۚ ُ اﻟْﻤُﺘَﻜَﺒﱢﺮ ُ اﻟْﺠَﺒﱠﺎر ُ اﻟْﻌَﺰِﻳﺰ ُ اﻟْﻤُﻬَﻴْﻤِﻦ ُ اﻟْﻤُﺆْﻣِﻦ ُ اﻟﺴﱠﻼَم ُ اﻟْﻘُﺪﱡوس ُ اﻟْﻤَﻠِﻚ َ ﻫُﻮ إِﻻﱠ َ إِﻟَٰﻪ ﻻَ اﻟﱠﺬِي ُ اﻟﻠﱠﻪ َ ﻫُﻮ ﻳُﺸْﺮِﻛُﻮنَ
“িতিনই আা, িতিন ছাড়া কান উপাস নই, িতিনই রাজা, িতিনই পিব, িতিনই শাি, িতিনই িনরাপা-িবধায়ক, িতিনই রক, িতিনই পরামশালী, িতিনই বল, িতিনই অহংকােরর অিধকারী; ওরা যােক শরীক কর আা তা হত পিব, মহান।” [সূরা হাশর : ৫৯:২৩]
إﻟﻪ ﻻ লা-ইলাহা এর চার নর বজনীয় িবষয়
اﻟﻄﱠﺎﻏُﻮت اﺟْﺘَﻨِﺒُﻮا এবং সকল কার াতদরক বজন কর:
اﻟﻄﱠﺎﻏُﻮت (াতসমূহ) ”তাত” মােন সীমালনকারী। তাত শ এসেছ “তাগা” যার অথ “সীমা লংঘন করা”, আাহ ছাড়া যা িকছুর উপাসনা করা হয় এবং য এত রািজ-খুিশ থােক, তােক তাত বলা হয়।
ইমাম ইবন জারীর তাবারী বলন- “ঐ সকল আাহাহী যারা আাহর নাফরমানীেত সীমালন করেছ এবং মানুষ যােদর আাহর পিরবত সায় অথবা জারপূবক আনুগত কর স-ই তাত। চাই স মানুষ, ীন, শয়তান, তীমা বা অন িকছূ যাই হাক। (তাফসীের তাবারী:২/২১)
ইমাম ইবনুল কাইয়ুম বলন- ”তাত হ ঐ সকল মা’বুদ, িলডার, পীর-বুযুগ যােদর আনুগত করত িগেয় সীমালন করা হয় ।এবং আাহ ও তার রসূলক বাদ িদেয় যােদর কােছ িবচার ফায়সালা চাওয়া হয় অথবা আাহর পিরবত যােদর ইবাদত করা হয়।” (এ’লামুল মুওয়ােঈ’ন: ১/৫০)
আাহ তায়ালা ইরশাদ করন য,
وَﻗَﺪْ ِ اﻟﻄﱠﺎﻏُﻮت إِﻟَﻰ ﻳَﺘَﺤَﺎﻛَﻤُﻮا أَن َ ﻳُﺮِﻳﺪُون َ ﻗَﺒْﻠِﻚ ﻣِﻦ َ أُﻧﺰِل وَﻣَﺎ َ إِﻟَﻴْﻚ َ أُﻧﺰِل ﺑِﻤَﺎ آﻣَﻨُﻮا ْ أَﻧﱠﻬُﻢ َ ﻳَﺰْﻋُﻤُﻮن َ اﻟﱠﺬِﻳﻦ إِﻟَﻰ َ ﺗَﺮ ْ أَﻟَﻢ ﺑَﻌِﻴﺪًا ﺿَﻼَﻻً ْ ﻳُﻀِﻠﱠﻬُﻢ أَن ُ اﻟﺸﱠﻴْﻄَﺎن ُ وَﻳُﺮِﻳﺪ ِ ﺑِﻪ ﻳَﻜْﻔُﺮُوا أَن أُﻣِﺮُوا
“আপিন িক তােদরক দেখনিন, যারা দাবী কর য, যা আপনার িত অবতীণ হয়েছ। আমরা স িবষয়র উপর ঈমান এনিছ এবং আপনার পূেব যা অবতীণ হয়েছ। তারা িবেরাধীয় িবষয়ক তােতর (শয়তােনর) িদেক িনেয় যেত চায়, অথচ তােদর িত িনেদশ হয়েছ, যােত তারা তাতক (শয়তানক) মান না কর। পার শয়তান তােদরক তািরত কর পথতায় ফলত চায়।” (সূরা িনসা: ৪:৬০)
তাত (সীমালনকারী) কত কার?
[ তাত অনক কােরর আছ তার থেক ধান ৫ কার উখ করা হলাঃ
১.ইবিলশঃ স আাহ ছাড়া অনর ইবাদতর িদেক আহবান কর।
ﻣﱡﺴْﺘَﻘِﻴﻢٌ ٌ ﺻِﺮَاط ﻫَٰﺬَا ۚ اﻋْﺒُﺪُوﻧِﻲ ِ وَأَن [٣٦:٦٠ ٌ ] ﻣﱡﺒِﻴﻦ ٌّ ﻋَﺪُو ْ ﻟَﻜُﻢ ُ إِﻧﱠﻪ ۖ َ اﻟﺸﱠﻴْﻄَﺎن ﺗَﻌْﺒُﺪُوا ﻻﱠ أَن َ آدَم ﺑَﻨِﻲ ﻳَﺎ ْ إِﻟَﻴْﻜُﻢ ْ أَﻋْﻬَﺪ ْ أَﻟَﻢ
“হ বনী-আদম! আিম িক তামােদরক বল রািখিন য, শয়তােনর ইবাদত করা না, স তামােদর কাশ শ? এবং আমার ইবাদত কর। এটাই সরল পথ।” (সুরা ইয়ািসনঃ ৩৬:৬০-৬১)
সুতরাং আাহ ছাড়া যা িকছুর উপাসনা করা হয় এর মূেল রয়েছ ইবিলশ। সই হ সম িশরকর হাতা।
২.আাহর আইন িবেরাধী অতাচারী শাসকঃ য আাহর িবধান পিরবতন কর দয় এবং মানুেষর বানােনা শাসনত কািয়ম কর। যমন কউ যিদ বল,
“চােরর শাি হাত কাটা ববরতা, হতার শাি (কসাস), িজনার শাি (রজম) বতমান যুেগ চলবনা” আাহ িক বলেছন দখুনঃ
ﻟَﻪُ َ ﻋُﻔِﻲ ْ ﻓَﻤَﻦ ۚ ٰ ﺑِﺎﻷُْﻧﺜَﻰ ٰ وَاﻷُْﻧﺜَﻰ ِ ﺑِﺎﻟْﻌَﺒْﺪ ُ وَاﻟْﻌَﺒْﺪ ِّ ﺑِﺎﻟْﺤُﺮ ُّ اﻟْﺤُﺮ ۖ اﻟْﻘَﺘْﻠَﻰ ﻓِﻲ ُ اﻟْﻘِﺼَﺎص ُ ﻋَﻠَﻴْﻜُﻢ َ ﻛُﺘِﺐ آﻣَﻨُﻮا َ اﻟﱠﺬِﻳﻦ أَﻳﱡﻬَﺎ ﻳَﺎ ﻓَﻠَﻪُ َ ذَٰﻟِﻚ َ ﺑَﻌْﺪ ٰ اﻋْﺘَﺪَى ِ ﻓَﻤَﻦ ۗ ٌ وَرَﺣْﻤَﺔ ْ رﱠﺑﱢﻜُﻢ ﻣﱢﻦ ٌ ﺗَﺨْﻔِﻴﻒ َ ذَٰﻟِﻚ ۗ ٍ ﺑِﺈِﺣْﺴَﺎن ِ إِﻟَﻴْﻪ ٌ وَأَدَاء ِ ﺑِﺎﻟْﻤَﻌْﺮُوف ٌ ﻓَﺎﺗﱢﺒَﺎع ٌ ﺷَﻲْء ِ أَﺧِﻴﻪ ْ ﻣِﻦ ﺗَﺘﱠﻘُﻮنَ ْ ﻟَﻌَﻠﱠﻜُﻢ ِ اﻷَْﻟْﺒَﺎب أُوﻟِﻲ ﻳَﺎ ٌ ﺣَﻴَﺎة ِ اﻟْﻘِﺼَﺎص ﻓِﻲ ْ وَﻟَﻜُﻢ [٢:١٧٨ ٌ ] أَﻟِﻴﻢ ٌ ﻋَﺬَاب
“হ ঈমানদারগন! তামােদর িত িনহতদর বাপাের কসাস হণ করা িবিধব করা হয়েছ। াধীন বি াধীন বির বদলায়, দাস দােসর বদলায় এবং নারী নারীর বদলায়। অতঃপর তার ভাইয়র তরফ থেক যিদ কাউক িকছুটা মাফ কর দয়া হয়, তব চিলত িনয়মর অনুসরণ করব এবং ভালভােব তােক তা দান করত হব। এটা তামােদর পালনকতার তরফ থেক সহজ এবং িবেশষ অনুহ। এরপরও য বাি বাড়াবািড় কর,তার জন রয়েছ বদনাদায়ক আযাব। হ বুিমানগণ! কসােসর মধ তামােদর জন জীবন রয়েছ, যােত তামরা সাবধান হত পার।” (সুরা বাকারাহঃ ২:১৭৮-১৭)
কুরআন আাহ তায়ালা আরও বলন,
وَﻗَﺪْ ِ اﻟﻄﱠﺎﻏُﻮت إِﻟَﻰ ﻳَﺘَﺤَﺎﻛَﻤُﻮا أَن َ ﻳُﺮِﻳﺪُون َ ﻗَﺒْﻠِﻚ ﻣِﻦ َ أُﻧﺰِل وَﻣَﺎ َ إِﻟَﻴْﻚ َ أُﻧﺰِل ﺑِﻤَﺎ آﻣَﻨُﻮا ْ أَﻧﱠﻬُﻢ َ ﻳَﺰْﻋُﻤُﻮن َ اﻟﱠﺬِﻳﻦ إِﻟَﻰ َ ﺗَﺮ ْ أَﻟَﻢ وَإِﻟَﻰ ُ اﻟﻠﱠﻪ َ أَﻧﺰَل ﻣَﺎ ٰ إِﻟَﻰ ﺗَﻌَﺎﻟَﻮْا ْ ﻟَﻬُﻢ َ ﻗِﻴﻞ وَإِذَا ٤:٦٠] ﺑَﻌِﻴﺪًا ﺿَﻼَﻻً ْ ﻳُﻀِﻠﱠﻬُﻢ أَن ُ اﻟﺸﱠﻴْﻄَﺎن ُ وَﻳُﺮِﻳﺪ ِ ﺑِﻪ ﻳَﻜْﻔُﺮُوا أَن أُﻣِﺮُوا ﺻُﺪُودًا َ ﻋَﻨﻚ َ ﻳَﺼُﺪﱡون َ اﻟْﻤُﻨَﺎﻓِﻘِﻴﻦ َ رَأَﻳْﺖ ِ اﻟﺮﱠﺳُﻮل
“আপিন িক তােদরক দেখনিন, যারা দাবী কর যঃ যা আপনার িত অবতীণ করা হয়েছ আমরা স িবষয়র উপর ঈমান এনিছ এবং আপনার পূেব যা অবতীণ হয়েছ। তারা িবেরাধীয় িবষয়ক তােতর িদেক িনেয় যেত চায়, অথচ তােদর িত িনেদশ হয়েছ, যােত তারা তাতক অীকার কর। পার শয়তান তােদরক তািরত কর পথ কর ফলত চায়। আর যখন আপিন তােদরক বলবন, আাহর িনেদেশর িদেক এসা-যা িতিন রসূেলর িত নািযল করেছন, তখন আপিন মুনােফকিদগক দখবন, ওরা আপনার কাছ থেক সূণ ভােব সর যাে।” (সুরা আন-িনসাঃ ৪:৬০-৬১)
কুরআন আাহ তায়ালা আরও বলন,
وَﻳُﺴَﻠﱢﻤُﻮا َ ﻗَﻀَﻴْﺖ ﻣﱢﻤﱠﺎ ﺣَﺮَﺟًﺎ ْ أَﻧﻔُﺴِﻬِﻢ ﻓِﻲ ﻳَﺠِﺪُوا ﻻَ َّ ﺛُﻢ ْ ﺑَﻴْﻨَﻬُﻢ َ ﺷَﺠَﺮ ﻓِﻴﻤَﺎ َ ﻳُﺤَﻜﱢﻤُﻮك ٰ ﺣَﺘﱠﻰ َ ﻳُﺆْﻣِﻨُﻮن ﻻَ َ وَرَﺑﱢﻚ ﻓَﻼَ ﺗَﺴْﻠِﻴﻤًﺎ
“অতএব, তামার পালনকতার কসম! স লাক ঈমানদার হব না, যতণ না তােদর মধ সৃ িববােদর বাপাের তামােক (ন◌াবী সা. ক) নায়িবচারক বল মন না কর। অতঃপর তামার মীমাংসার বাপাের িনেজর মন কান রকম সংকীণতা পােব না এবং তা হূিচে তা কবুল কর নেব।” (সুরা আন-িনসাঃ ৪:৬৫)।
৩. আাহ যা অবতীন করেছন (কুরআন+সুাহ) তা বাদ িদেয় য িবচারক/শাসক বা নতাগন অন আইন/িবধান/সংিবধান িদেয় ফয়সালা কর। যমন কুরআন-হাদীস িবেরাধী কােনা আইন রায়, িকয়াস, কােরা ফতায়া, অিলেদর কথা, পীর মাশােয়খর কথা মানা, সংসদ আইন পাশ কর সমােজ চািপেয় দয়া এবং িবজািতেদর মন গড়া সংিবধান মানা। যমন আাহ বলেছনঃ
اﻟْﻜَﺎﻓِﺮُونَ ُ ﻫُﻢ َ ﻓَﺄُوﻟَٰﺌِﻚ ُ اﻟﻠﱠﻪ َ أَﻧﺰَل ﺑِﻤَﺎ ﻳَﺤْﻜُﻢ ْ ﻟﱠﻢ وَﻣَﻦ
“যসব লাক আাহ যা অবতীণ করেছন স অনুযায়ী ফয়সালা কর না তারাই কােফর ”(সুরা আল-মািয়দাহঃ ৫:৪৪)
৪. য “ইলম গােয়ব” বা অদৃশ ােনর দাবী কর স তাত। এদর মােঝ রয়েছ জািতষী, গণক, রািশ-চ ইতািদ। যমন আাহ বলনঃ
ﻓِﻲ ٍ ﺣَﺒﱠﺔ وَﻻَ ﻳَﻌْﻠَﻤُﻬَﺎ إِﻻﱠ ٍ وَرَﻗَﺔ ﻣِﻦ ُ ﺗَﺴْﻘُﻂ وَﻣَﺎ ۚ ِ وَاﻟْﺒَﺤْﺮ ِّ اﻟْﺒَﺮ ﻓِﻲ ﻣَﺎ ُ وَﻳَﻌْﻠَﻢ ۚ َ ﻫُﻮ إِﻻﱠ ﻳَﻌْﻠَﻤُﻬَﺎ ﻻَ ِ اﻟْﻐَﻴْﺐ ُ ﻣَﻔَﺎﺗِﺢ ُ وَﻋِﻨﺪَه ﻣﱡﺒِﻴﻦٍ ٍ ﻛِﺘَﺎب ﻓِﻲ إِﻻﱠ ٍ ﻳَﺎﺑِﺲ وَﻻَ ٍ رَﻃْﺐ وَﻻَ ِ اﻷَْرْض ِ ﻇُﻠُﻤَﺎت
“তঁার কােছই অদৃশ জগতর চািব রয়েছ। এ েলা িতিন বতীত কউ জােননা। ল ও জল যা আছ, একমা িতিনই জােনন। কান পাতা ঝর না, িক িতিন তা জােনন। কান শস কণা মৃিকার অকার অংেশ পিতত হয় না এবং কান আ ও ব পিতত হয় না, িক তা সব কাশ রয়েছ ”(সুরা আনআ’মঃ ৬:৫৯)
৫. আাহ ছ◌াড়া যার ইবাদত/পূজা/উপাসনা করা হয়, এবং এত য রাজী-খুিশ থােক স তাত। এদর মােঝ রয়েছ সই, ঠাকুর, পীর-ফিকর, ধমীয় , নতা ইতািদ যােদরক পূজা করা হয়।
যমন আাহ বলনঃ
اﻟﻈﱠﺎﻟِﻤِﻴﻦَ ﻧَﺠْﺰِي َ ﻛَﺬَٰﻟِﻚ ۚ َ ﺟَﻬَﻨﱠﻢ ِ ﻧَﺠْﺰِﻳﻪ َ ﻓَﺬَٰﻟِﻚ ِ دُوﻧِﻪ ﻣﱢﻦ ٌ إِﻟَٰﻪ إِﻧﱢﻲ ْ ﻣِﻨْﻬُﻢ ْ ﻳَﻘُﻞ وَﻣَﻦ
“তােদর মধ য বল য, িতিন (আাহ) বতীত আিমই উপাস, তােক আিম জাহাােমর শাি দব। আিম জােলমদরক এভােবই িতফল িদেয় থািক ”(সুরা আল-আিয়াঃ ২১:২৯) ]
[ মূলঃ শায়খুল ইসলাম মুহাাদ িবন আুল ওহহাব (রািহমাাহ) ]
তােতর (সীমালনকারীর) অীকার করা ওয়ািজব:
[ মহান আাহ আদম সােনর উপর থম যা ফরয করেছন, তা হল তাতক অীকার করা এবং আাহক ীকার করা (আাহর িত ঈমান রাখা)। এই কথার দলীল হ কুরআনর এই আয়াতঃ
اﻟﻄﱠﺎﻏُﻮتَ وَاﺟْﺘَﻨِﺒُﻮا َ اﻟﻠﱠﻪ اﻋْﺒُﺪُوا ِ أَن رﱠﺳُﻮﻻً ٍ أُﻣﱠﺔ ِّ ﻛُﻞ ﻓِﻲ ﺑَﻌَﺜْﻨَﺎ ْ وَﻟَﻘَﺪ
“আিম তক উতর মধই রসূল রণ করিছ এই মম য, তামরা আাহর ইবাদত কর এবং তাত থেক দূের থাক ” (সুরা আন-নাহলঃ ১৬:৩৬)
তাতক অীকার করব িকভােব?
১। এই িবাস রাখব য, গাইাহর ইবাদত বািতল। গাইাহর ইবাদত ও দাস বজন ও অপছ করব।
২। গাইাহর ইবাদত ও দাসকারীেক কািফর জানব এবং তােদর িত িবেষ পাষন করব। ]
[ মূল:সরল তাওহীদ পৃা-৩০, আুল হামীদ মাদািন ফাইিয ]
বজনতা করলাম এবার হন করত হব
ﷲ إﻻ إﻟﻪ ﻻ “লা-ইলাহা ইাাহ’’ এর িতীয় অংশ ﷲ إﻻ (ইাাহ)যা হনীয়
[ ﷲ إﻻ ইাাহ এর ঘাষনা হল আাহকই সিতকার ইলাহ মাবুদ ও উপাস িহেসেব মন ােণ হন করা। থম অংেশর চারিট িবষয় সক আগ পিরপূণ ান অজন কর চার কার িশরক, অথাৎ এক সত আাহ ছাড়া আর যত িমথা ও বািতল অসংখ রব রয়েছ, ইলাহ রয়েছ, মা’বুদ রয়েছ, যত কার াত রয়েছ সব িকছুেক থমই বজন কর দয় আােক সূণ পিরার কর। ভয়-ভীিত সহকাের দয়র সমটুকু ভালবাসা একমা আাহর জন উজাড় কর িদেয় এ িবাস রাখা য সম কার ইবাদাত পাওয়ার একমা হদার হলন আাহ।
এ িবােস বমুল হয় িযিন িতীয় অংেশর সা িদেবন ﷲ إﻻ (ইাাহ)। একমা িতিনই হবন ﷲ إﻻ إﻟﻪ ﻻ (লা-ইলাহা-ইাাহ ) এর পূণ হদার আর তখনই হব স খািট মুিমন (িবাসী)।] [ লা-ইলাহা-ইাাহ এর শত: থম বজন-পর হন পৃ:৫৭–আিমমুল ইসলাম ]
[ ﷲ إﻻ (ইাাহ) মােন ধুমা আাহর িত ঈমান আনা। পুরাতন িবিং এ রঙ করত হল পুরাতন রং ঘষ-মেজ,ধুেয়-মুেছ পিরার কর নতুন রঙ করল তােত ায়ী হয়। আর পুরাতন ময়লা রঙর ওপর রঙ করল যেকােনা মুেত ন হয় যেত পাের িঠক তমিন ভােব إﻟﻪ ﻻ (লা-ইলাহ) এর মাধম অরটােক সম গাইাহ থেক খািল করা হয়। আর ﷲ إﻻ (ইাাহ) নতুন রঙ তথা আাহর রঙ রিঙন করা হয়। যােক বলা হয় ‘তাহিলয়া’ অৃতকরন বা পিরপূণকরণ। পিব কুরআন এটােকই বলা হয়েছ আাহর রঙ রিঙন হয় যাওয়া। ইরশাদ হয়েছ
ﻋَﺎﺑِﺪُونَ ُ ﻟَﻪ ُ وَﻧَﺤْﻦ ۖ ً ﺻِﺒْﻐَﺔ ِ اﻟﻠﱠﻪ َ ﻣِﻦ ُ أَﺣْﺴَﻦ ْ وَﻣَﻦ ۖ ِ اﻟﻠﱠﻪ َ ﺻِﺒْﻐَﺔ
“আমরা আাহর রং হণ করিছ। আাহর রং এর চাইত উম রং আর কার হত পাের ? আমরা তঁারই এবাদত কির ”(সূরা বাকারা ২:১৩৮) “ ]
[ মূল: িকতাবুল ঈমান ২য়সংরন, পৃ:১৩৪-১৩৫, শাইখুল হাদীস মুফতী জসীম উিন রহমানী ]
Created at 2015-07-03 06:29:16
Back to posts
UNDER MAINTENANCE
অনেক সুন্দরতম কথা